পঞ্চগড়ে ৬ কারখানাকে জরিমানা

ভোক্তাকণ্ঠ ডেস্ক: পঞ্চগড়ে মূল্য নির্ধারণ কমিটির ধার্য্যকৃত ১৮ টাকার চেয়ে কম দাম দিয়ে (১৫ টাকা) কৃষকদের কাছ থেকে কাঁচা চা পাতা ক্রয় করাসহ মূল্য তালিকা না থাকায় গত দুদিনে ছয় চা কারখানাকে ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

গত সোমবার (২৫ জুলাই) থেকে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত সদর ও তেঁতুলিয়া উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এসব অভিযানের নেতৃত্ব দেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসুদুল হক ও তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সোহাগ চন্দ্র সাহা।

প্রশাসন সূত্রে জানা যায়, বেশ কিছুদিন ধরে আমাদের কাছে অভিযোগ আসছিল চা কারখানাগুলো নির্ধারিত দামের চেয়ে অনেক কমে কৃষকদের নিকট থেকে চা পাতা ক্রয় করছে। এতে করে লোকসানে পড়ছেন চা চাষিরা। পরে বিষয়টিকে গুরুত্ব দিয়ে জেলা প্রশাসনের সহায়তায় বিশেষ অভিযান পরিচালনা করে মঙ্গলবার দুপুরে তেঁতুলিয়া উপজেলার শালবাহান ইউনিয়নের সুরমা অ্যান্ড পূর্ণিমা টি ফ্যাক্টরি ও রয়েল টি ফ্যাক্টরিতে মূল্য তালিকা না থাকাসহ চা চাষিদের কাছ থেকে ক্রয় রশিদও প্রদর্শন করতে না পারায় ভ্রাম্যমাণ আদালত মোট ১২ হাজার টাকা জরিমানা করেন।

একই দিন বিকেলে পঞ্চগড় সদর উপজেলার মরগ্যান টি ফ্যাক্টরিতে মূল্য তালিকা না থাকার পাশাপাশি কম মূল্যে চা পাতা ক্রয় করায় ১২ হাজার ও সাজেদা রফিক টি ফ্যাক্টরিকে পাঁচ হাজার টাকাসহ মোট ১৭ হাজার টাকা জরিমানা করা হয় এবং তাৎক্ষণিক আদায় করা হয়।

এদিকে, অভিযোগসহ গোপন সংবাদের ভিত্তিতে গত সোমবার (২৫ জুলাই) বিকেলে অভিযান পরিচালনা করে নির্ধারিত দামের চেয়ে কম দামে চা পাতা ক্রয় করায় পঞ্চগড় সদর উপজেলার মৈত্রী টি ফ্যাক্টরিকে ছয় হাজার টাকা ও নর্থ বেঙ্গল সেন্ট্রাল টি ফ্যাক্টরিকে পাঁচ হাজার টাকাসহ মোট ১১ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদুল হক বলেন, ভ্রাম্যমাণ আদালতে জরিমানাকৃত টাকা সরকারি কোষাগারে জমা করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান নিয়মিত পরিচালনা করা হবে।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা বলেন, মূল্য নির্ধারণ কমিটি দ্বারা কাঁচা চা পাতার মূল্য ধার্য করা হয়েছে ১৮ টাকা। কিন্তু কিছু চা কারখানা চা চাষিদের কাছ থেকে নির্ধারিত মূল্যের চেয়ে কম মূল্য দিয়ে চা পাতা ক্রয় করছে। আমরা চায়ের বাজারসহ সবার কথা বিবেচনা করে এই অভিযান পরিচালনা করে আসছি।